বাংলাদেশ

ডাক বিভাগের ডিজিটাল আর্থিক সেবা ‘নগদ’ এর উদ্বোধন

Spread the love

উদ্বোধন করা হল বাংলাদেশ ডাক বিভাগের ডিজিটাল আর্থিক সেবা ‘নগদ’ ।  উদ্বোধন করেছেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ব্যাংকিং সুবিধাবঞ্চিত জনসাধারণ এর জন্য অল্প খরচে নিরাপদ ও দ্রুত আর্থিক লেনদেনের সুবিধা দিতে ডাক বিভাগ এই সার্ভিস চালু করেছে ।

মঙ্গলবার (২৬ মার্চ) বিকেলে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডাক বিভাগের এই ডিজিটাল আর্থিক সেবার কার্যক্রম উদ্বোধন করেন। ‘নগদ’ নামে এই আর্থিক সেবা হচ্ছে বাংলাদেশ ডাক বিভাগের একটি সম্প্রসারিত ডিজিটাল আর্থিক সেবা। যা বিভিন্ন ডিজিটাল গেটওয়ে যেমন মোবাইল অ্যাপ , মোবাইল ফোন, এটিএম, পিওএস টার্মিনাল, ইলেকট্রনিক্যাল এনাবেল্ড কার্ড, বায়োমেট্রিক ডিভাইস, ট্যাবলেটসহ এনএফসি-এনাবেল্ড ডিভাইস, চিপ,  অন্যান্য সব ডিজিটাল সিস্টেমের মাধ্যমে দ্রুত আর্থিক লেনদেনে সক্ষম।

বাংলাদেশী জনগণের ক্রমবর্ধমান আর্থিক লেনদেনের চাহিদা মেটাতে ডিজিটাল আর্থিক লেনদেনের অংশ হিসেবে বর্তমানে প্রচলিত বাংলাদেশ ডাক বিভাগ এর চালু রয়েছে পোস্টাল ক্যাশ কার্ড এবং ইএমটিএস সেবা।

এই পোস্টাল ক্যাশ কার্ড এবং ইএমটিএস এর আধুনিক রূপ হল ‘নগদ’। এর আগে ব্যাংকিং সুবিধা বঞ্চিত জনসাধারণের আর্থিক অন্তর্ভুক্তি-এই মূলনীতির ওপর ভিত্তি করে ২০১০ সালের ২৬ মার্চ ডাক বিভাগের ‘পোস্টাল ক্যাশ কার্ড’ এবং ‘ইএমটিএস’ সেবাটি উদ্বোধন করেছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

No Comments

    Leave a Reply